হেমাঙ্গ বিশ্বাসের সঙ্গীতমানসে গণঅধিকার

Facebook Twitter Google Digg Reddit LinkedIn StumbleUpon Email
বাবুল চন্দ্র সূত্রধর: হেমাঙ্গ বিশ্বাস- সাংস্কৃতিক কর্মকাণ্ডের উর্বর ভূমি বাংলার সঙ্গীত ও শিল্পী জগতের এক পুরোধা ব্যক্তিত্ব। আর সমাজ জীবনে মানুষের ন্যায্য অধিকার সুপ্রতিষ্ঠার প্রচেষ্টায় সঙ্গীতের ব্যবহার অর্থাৎ গণসঙ্গীতের কথা আসলে হেমাঙ্গ বিশ্বাসের নামটি একেবারেই অবিচ্ছেদ্য। এ সম্পর্কে হেমাঙ্গ বিশ্বাসের কথা দিয়েই যদি শুরু করি- “গণসংগ্রামের চেতনায় উদ্বুদ্ধ লোকসঙ্গীতের ধারাটি গণসঙ্গীতেরই অন্তর্গত.. স্বদেশ চেতনা যেখানে গণচেতনায় মিলিত হয়ে শ্রমিকশ্রেণির আন্তর্জাতিকতার ভাবাদর্শের সাগরে মিশলো, সেই মোহনাতেই গণসঙ্গীতের জন্ম।” ১৯১২ সনের ১৪ ডিসেম্বর বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলীয় জেলা হবিগঞ্জের চুনারুঘাট উপজেলাধীন মিরাশী গ্রামে জন্মগ্রহণ করেন গণসঙ্গীতশিল্পী হেমাঙ্গ বিশ্বাস। তাঁর বাবা হরকুমার বিশ্বাস ছিলেন জমিদার; মাতা সরোজিনী দেবী। হবিগঞ্জ হাই স্কুল থেকে ম্যাট্রিক পাস করার পর তিনি সিলেটে মুরারীচাঁদ কলেজে ভর্তি হন। সেখানে তিনি স্বধীনতা আন্দোলনে জড়িয়ে পড়েন। ১৯৩২ সনে হেমাঙ্গ বিশ্বাস কমিউনিস্ট পার্টির সংস্পর্শে আসেন। ১৯৩৫ সনে রাজনৈতিক কারাবন্দি থাকাকালে যক্ষারোগে আক্রান্ত হন। পরে যাদবপুর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মুক্তি পান। তেলেঙ্গানা আন্দোলনের সময় (১৯৪৮) আবার তিন বছরের জন্য কারাবরণ করেন এই গণসঙ্গীত শিল্পী। ১৯৩৮-৩৯ সনে বিনয় রায়, নিরঞ্জন সেন, দেবব্রত বিশ্বাস প্রমুখের সাথে গঠন করেন ভারতীয় গণনাট্য সংঘ। ১৯৪২ সনে বাংলার প্রগতিশীল লেখক-শিল্পীদের আমন্ত্রণে তিনি কলকাতায় যান সঙ্গীত পরিবেশন করতে। গণনাট্য সংঘের প্রথম আসাম প্রাদেশিক কমিটির সাধারণ সম্পাদক হন হেমাঙ্গ বিশ্বাস; আর সভাপতি হন তাঁরই সঙ্গীতগুরু জ্যোতিপ্রসাদ আগরওয়াল। স্বাধীনতার আগে ভারতীয় গণনাট্য সংঘের গানের সুরকারদের মধ্যে তিনিই ছিলেন প্রধান। ১৯৫৬ সনে চীনে যান চিকিৎসার জন্য; সেখানে তিনি আড়াই বছর অবস্থান করে চীনের গণসংস্কৃতি আন্দোলন খুব কাছে থেকে প্রত্যক্ষ করেছিলেন। পরে তিনি আবারো চীনে যান। চীনা ভাষায় তাঁর অনেক গানও রয়েছে। ১৯৬১ সনে স্থায়ীভাবে বসবাস শুরু করেন কলকাতায়। ১৯৭১ সনে ‘মাস সিঙ্গার্স’ নামে নিজের সাংস্কৃতিক দল গঠন করেন এবং জীবনের শেষ অবধি এই দলের ব্যানারে গ্রাম-গ্রামান্তরে গান গেয়ে বেড়িয়েছেন। চা বাগানের শ্রমিকদের ন্যায্য দাবি আদায়ের আন্দোলন এবং ডিগবয় তেল কোম্পানির শ্রমিক হত্যার প্রতিবাদে সংঘটিত আন্দোলনে নেতৃত্ব দেন হেমাঙ্গ বিশ্বাস। ১৯৪২ সনের ১৮ জুলাই কমিউনিস্ট পার্টির নির্দেশে সিলেট শহরের গোবিন্দচরণ পার্কে ‘সুরমা ভ্যালী কালচারাল স্কোয়াড’ গঠন করেন। এই স্কোয়াড নিয়ে তিনি সারা আসাম মাতিয়ে বেড়ান। আসামে একবার তিনি একমাস দশ দিন সাংস্কৃতিক লং মার্চ করেছেন যাতে ছেলেদের পাশাপাশি মেয়েরাও ছিল। অথচ শারীরিকভাবে তেমন সুস্থ থাকতেন না তিনি। “আমার বাবা জমিদার ছিলেন। জমিদারের বাড়ী থেকে জমিদারের বিরুদ্ধে আন্দোলন করা চলবে না বলে বাড়ি থেকে তাড়িয়ে দিলেন।.. আমরা পার্টিতে এসেছিলাম গান করার জন্য নয়, বিপ্লব করার জন্য”- হেমাঙ্গ বিশ্বাসের এই উক্তি থেকে সুস্পষ্টভাবে বুঝা যায় তিনি কোন ধরনের শিল্পী ছিলেন। রবীন্দ্রনাথ যেমন জীবনের শেষ বেলায় পথের নির্দেশ দিয়েছিলেন এই কথা বলে যে, “জীবনে জীবন যোগ করা না হলে কৃত্রিম পণ্যে ব্যর্থ হবে গানের পসরা”; হেমাঙ্গ বিশ্বাসও তেমনই বলেন, “আমার নিবেদনের মুখ্য কথা হল, লোকসঙ্গীত আয়ত্ব করতে হলে একাত্ম হতে হবে। সেটা জীবনে জীবন যোগ করার সমস্যা। উৎপাদক মেহনতী মানুষই লোকসঙ্গীতের স্রষ্টা। যে অন্নদাতা সেই সুরদাতা। যে হাত লাঙ্গলের খুঁটি ধরে যে হাত নৌকার বৈঠা ধরে, গুণ টানে, যে হাত জাল বোনে, সে হাতই দোতারা বানায়, সেই হাতেই ঢোলের বোল ওঠে। সেই অবিচ্ছিন্ন জীবন থেকে সুরকে বিচ্ছিন্নভাবে বিচার করলে ভুল হতে বাধ্য।” জ্যোতিপ্রসাদ আগরওয়ালের কাছ থেকে তিনি গানের কিছুটা তালিম নিয়েছিলেন। এর বাইরে বলা যেতে পারে যে গানের ক্ষেত্রে তিনি মূলত স্বশিক্ষিত। সঙ্গীতের পটভূমি সম্পর্কে তাঁর নিজের বর্ণনায়: “গানের প্রতি আমার আকর্ষণ বাবার মোটেও মনোঃপুত ছিল না। তাই ইস্কুলে যাওয়ার পথে মাঠ ঘাট ছিল আমার গাইবার ক্ষেত্র। ক্ষেতের কৃষকরা আমার গান শুনতে খুব ভালবাসত। ..আমার মা খুবই ভাল গান গাইতেন। বিভিন্ন ধরনের মেয়েলী গান, রজনীকান্তের গান, শ্যামাসঙ্গীত তার গলায় শুনেছি। মামার বাড়ীতে ওস্তাদী গানের চর্চাও ছিল পুরুষানুক্রমিক। দাদামশাই রামমোহন চৌধুরী ছিলেন নামকরা ওস্তাদ- আফতাবউদ্দীন আলাউদ্দীন মাঝে মাঝে আসতেন তাঁর বাড়ী।” বাল্যকালে এলাকার সঙ্গীত ব্যক্তিত্ব গগন ঢুলী, কৈলাস, প্রমোদ মেস্তরী, সুবল প্রমুখের গানে তিনি আকৃষ্ট হন গানের দিকে; কিন্তু নানা অজুহাতে এঁদের অনেকের প্রতি জমিদার বাবার উৎপীড়ন তিনি অত্যন্ত দুঃখের সাথে দেখেছেন। জনসমাজের সাথে ঘনিষ্ট শিল্পীরা তো বিচ্ছিন্নভাবে শিল্পকর্ম নিয়েই ডুবে থাকতে পারেন না। লালনের এক ভিন্ন ও অজানা ভূমিকার দিকে দৃষ্টি আকর্ষণ করেছেন হেমাঙ্গ বিশ্বাস। কাঙাল হরিনাথের অপ্রকাশিত দিনপঞ্জীর সূত্রে তিনি বলেন, “... সত্যি সত্যি লালন-চরিত্র ভোলা বাউল আবার প্রয়োজন হলে হতে পারেন জাদরেল লাঠিয়াল। হাতের একতারাটি রেখে জমিদারের অত্যাচারের বিরুদ্ধে লাঠিও ধরতে পারেন।” কাঙাল হরিনাথ তাঁর পত্রিকা ’গ্রামবার্তা’য় জমিদারদের প্রজা নিপীড়নের খবর ছাপানোর জন্য সেই জমিদার যখন কাঙাল হরিনাথকে শায়েস্তা করার জন্য লাঠিয়ালের দল পাঠান, তখন লালন তাঁর দলবল নিয়ে লাঠি হাতে সেই লাঠিয়ালের দলকে উল্টো শায়েস্তা করে সুহৃদ কৃষকবন্ধু হরিনাথকে রক্ষা করেন। হেমাঙ্গ বিশ্বাস তাঁর গানের মূল ইতিবৃত্তকে ১৯৪১-১৯৭৬ সময়কালে সীমাবদ্ধ রেখে বলেছিলেন, “মনে করবেন না যে আমার গান থেমে গেছে”। আসলেই তিনি থামেন নি; যেদিন থামলেন, একেবারে থামলেন- ১৯৮৭ সনের ২২ নভেম্বর। বাংলা অগ্রহায়ন মাস- এ মাসে তাঁর জন্ম ও বিয়েও হয়েছিল। তাঁর সঙ্গীত সাধনার সাক্ষ্য বহন করে তাঁর রচিত গ্রন্থসম্ভার; এসবের প্রধান ক’টি হলো- বিষাণ (১৯৪৩), সীমান্ত প্রহরী (১৯৬১), শঙ্খচিলের গান (স্বরলিপি সহ) (১৯৭৫), আকৌ চীন চাহি আঁহিলো (অসমীয়া ভাষায়- ২ খণ্ডে) (১৯৭৭), লোকসঙ্গীত সমীক্ষা (বাংলা ও অসমীয়া) (১৯৭৮) প্রভৃতি। এক্ষণ, অনুষ্টুপ, পরিচয়, অনীক, প্রস্তুতিপর্ব প্রভৃতি স্বনামধন্য পত্রিকায় তাঁর অসংখ্য লেখা প্রকাশিত হয়। উৎপল দত্ত পরিচালিত ‘কল্লোল’ ও ‘তীর’ নাটকে তিনি সঙ্গীত পরিচালনার দায়িত্ব পালন করেন। ‘লাল লণ্ঠন’, ‘রাইফেল’, ‘তেলেঙ্গানা’ প্রভৃতি নাটকে গীতিকার ও সুরকারের দায়িত্ব পালন করেন। ‘লালন ফকির’ চলচ্চিত্রে তিনি ছিলেন সঙ্গীত পরিচালক। এই চলচ্চিত্রে তাঁর সুরে গান গেয়ে রাষ্ট্রীয় পুরস্কার পান হেমন্ত মুখোপাধ্যায়। আসামের বিখ্যাত শিল্পী ভূপেন হাজারিকা তাঁরই আবিষ্কার। হেমাঙ্গ বিশ্বাসের গানের সংখ্যা দু’শোর মত। তিনি সংখ্যাতত্ত্বে মনোযোগী না হয়ে প্রয়োজনের তাগিদেই গান লিখতেন। তাঁর গানের এক তাৎপর্যপূর্ণ দিক হলো, অধিকাংশ গানই কোন না কোন উপলক্ষে বাঁধা। অর্থাৎ গানের প্রায়োগিক মূল্যমানের ওপর তাঁর মূল নজর ছিল। দৃষ্টান্তস্বরূপ, ক্রিপস মিশন ভারতে এলে সিলেট অঞ্চলে সরিষার তেল (হৈরর তেল)-এর তীব্র সংকট দেখা দিলে এক গ্রাম্য কৃষকের অনুরোধে তিনি লেখেন: আজব দেশের আজব কথা কোন যুগে শুনছনি (সজনী); তাঁর বহুল পরিচিত কিছু গানের মধ্যে রয়েছে: ভাষা আন্দোলন কালীন গান- শোন দেশের ভাই-ভগিনী, শোন আচানক কাহিনী, কান্দে বাংলা জননী ঢাকা শহরে; জন হেনরী জন হেনরী, মাউন্ট ব্যাটন সাহের ও, দূর সমুদ্দূর হিরোশিমা দ্বীপের আমি শঙ্খচিল, নিগ্রো ভাই আমার পল রবসন, আজাদী হয়নি আজো তোর, হবিগঞ্জের জালালী কৈতর, বাঁচবো বাঁচবো রে আমরা, এই সমাধিতলে কত প্রাণপ্রদীপ জ্বলে, লঙ্গর ছাড়িয়া নায়ের দে, ঘোর কলিকাল আইল রে সোনার বাংলায়, মন কান্দেরে পদ্মার চরের লাইগা, আমরা তো ভুলি নাই শহীদ প্রভৃতি সবিশেষ উল্লেখযোগ্য। ‘আমি বাংলার গান গাই’ জননন্দিত অমর এই গানটির সুরকার ও গীতিকার প্রতুল মুখোপাধ্যায় হেমাঙ্গ বিশ্বাস সম্পর্কে যে মূল্যবান মন্তব্য রেখেছেন, তা তুলে ধরলে তাঁর বিশালত্ব অনুধাবন করা যায়: ‘কবি, লোকসংস্কৃতি বিশেষজ্ঞ, রাজনীতিজ্ঞ, সংগঠক, সংগ্রামী ব্যক্তিত্ব, শিক্ষক এবং গানে তাঁর তুলনা তিনি নিজেই’। চলচ্চিত্রকার মৃণাল সেন বলেন, ‘আমাদের দেশে এমন আদর্শনিষ্ট ব্যক্তি দুর্লভ’। একবার এক মহিলা তাঁর কাছে গান শিখতে এলে প্রথমে তিনি মহিলাটির গান শোনেন এবং বলেন, ‘তোমারে দিয়া অইবো না, তোমার গলা খুব মিষ্টি, চিনির মত, মিছরির মত মিষ্টি, কিন্তু আমি চাই খাজুইরা গুড়’। তাইতো সুধীজন বলে থাকেন, ‘হেমাঙ্গ বিশ্বাসের গান কিষাণের কাস্তের মতই বাঁকা এবং খাঁজ কাটা ধারালো- ব্লেডের মত মসৃণ ধারালো নয়। তাঁর গানের কথা, ছন্দ ও সুর থেকে শ্রমিকের হাতুড়ির ধাতব শব্দ ওঠে’। আদর্শে ‘চীনের মহাপ্রাচীর’ হেমাঙ্গ বিশ্বাসের কর্মনিষ্ঠার মূল ভিত্তি ছিল আপামর জনসাধারণের প্রতি তাঁর তীব্র মমত্ববোধ ও নিখাদ ভালবাসা। মানুষকে তিনি আজীবন দ্ব্যর্থহীনভাবে ‘মানুষ’ বলে মানবাধিকারের অনন্য পূজারীর আসন অলঙ্কৃত করেছেন। আমরা আজ সভ্যতার চরম উৎকর্ষের মধ্যে বসবাস করছি বলে মহল বিশেষের পক্ষ থেকে প্রায়ই জিকির তুলতে শোনা যায়; আবার একই সাথে আদর্শিক, দলীয়, উপদলীয় হানাহানি- এক কথায় ভিন্ন মতের লোকজনের প্রতি অপেক্ষাকৃত ক্ষমতাধরদের হিংসাত্মক আচরণ তথা খুন, বাস্তুচ্যুতকরণ, অগ্নিসংযোগ, লুটপাট, মতামত প্রকাশে বাধা প্রভৃতি নির্লজ্জ আগ্রাসনের থাবাও পাল্লা দিয়ে এগিয়ে চলছে। এগুলো কোন্ সভ্যতার প্রতিকৃতি- এর উত্তর ও প্রতিকারের পন্থা অনুসন্ধানের জন্য প্রয়োজন একজন হেমাঙ্গ বিশ্বাসের। হেমাঙ্গ বিশ্বাসের অনুবাদ করা বিশ্ববিজয়ী গানটি (উই স্যাল ওভারকাম) স্মরণ করেই সমাপ্তি টানব: আমরা করব জয় (৩) নিশ্চয় আহা বুকের গভীরে আছে প্রত্যয় আমরা করব জয় নিশ্চয় ... লেখক: গবেষক

Print প্রিন্ট উপোযোগী ভার্সন



Login to comment..
New user? Register..